Mountain View
মারা গেছেন বক্সিং চ্যাম্পিয়ন মোহাম্মদ আলি। তার বয়স হয়েছিল ৭৪ বছর।


প্রকাশ : জুন ৪, ২০১৬ , ১:৫২ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

মারা গেছেন বক্সিং চ্যাম্পিয়ন  মোহাম্মদ আলি। তার বয়স হয়েছিল ৭৪ বছর। শ্বাসকষ্টের কারণে তিনি মারা যান বলে জানিয়েছেন চিকিৎসক। বক্সিং ছেড়ে দেওয়ার পর ১৯৮৪ সাল থেকে পারকিনসন্স রোগে ভুগছিলেন এই কিংবদন্তি।
জীবনের ৬১ ম্যাচে ৫৬ টিতে অপরাজিত ছিলেন আলী। ৬২ তম টিতে এসে আর পেরে উঠলেন না। অদৃশ্য এক শত্রুর কাছে হার মানতে হল দ্য গ্রেটেস্টকে।
আলীর কিংবদন্তির শুরু কবে থেকে? ১৯৪২ এর ১৭ জানুয়ারি জন্ম নেয়া আলী, ১২ বছর বয়সে নিজের সাইকেল চুরি যাবার পর জেদের বশে শেখা শুরু করেছিলনে মুষ্টিযুদ্ধ। ১৮ বছর বয়সে বনে যান পেশাদার। এরপর থেকে শুধুই উত্থান।
১৯৬০ এর রোম অলিম্পিকে হেভিওয়েট ক্যাটাগরিতে জিতে নেন স্বর্ণপদক। চার বছর পর সনি লিস্টনকে হারিয়ে জেতেন নিজের প্রথম বিশ্বচ্যাম্পিয়নশিপ।
৬৭ সালে ভিয়েতনাম যুদ্ধে যেতে অস্বীকৃতি জানানোয় কেড়ে নেয়া হয় তার হেভিওয়েট টাইটেল ও বক্সিং লাইসেন্স। ৭১ সালে ফিরে এসে শিরোপার লড়াইয়ে হেরে যান জো ফ্রেজিয়ারের কাছে।
তিন বছর পর ৩৩ বছর বয়সে জর্জ ফোরম্যানকে হারিয়ে ফিরে পান নিজের টাইটেল। এবং ৭৫ সালে ফ্রেজিয়ারকে হারিয়ে প্রতিশোধ নেন প্রথম ম্যাচের।
১৯৭৮ সালে লিওন স্পিঙ্কক্সকে হারান আলী। সেটিই ছিল তার ক্যারিয়ারের শেষ পেশাদার লড়াই। পরের বছর বক্সিং থেকে বিদায় নেন গ্রেটেস্ট।
তবে খেলা ছেড়ে দিলেও শেষ হয়নি আলীর কিংবদন্তি। পুরো ক্যারিয়ারেই আমেরিকার কালো মানুষদের অধিকার আদায়ে সোচ্চার ছিলেন আলী। ৬০ এর দশকে যোগ দেন ম্যালকম এক্সের নেশন অফ ইসলাম এ। নাম পালটে ক্যসিয়াস ক্লে থেকে হয়ে যান মোহাম্মদ আলী।
বক্সিং ছেড়ে দেওয়ার পর ১৯৮৪ সাল থেকে পারকিনসন্স রোগে ভুগছিলেন। বিভিন্ন সময়ে শুভেচ্ছা দূত হিসেবে কাজ করেছেন। এসেছিলেন বাংলাদেশেও।
১৯৯৬ এর আটলান্টা অলিম্পিকের মশাল প্রজ্জ্বলন করেন আলী। এর মধ্যে দিয়ে দীর্ঘদিন পর জনসমক্ষে হাজির হন এই চ্যাম্পিয়ন। কালোদের ওপর অত্যাচারের প্রতিবাদে ফেলে দিয়েছিলেন অলিম্পিক স্বর্ণপদক, সেটা তাকে ফিরিয়ে দেয় হয় আটলান্টায়।
এরপর থেকে বেশ কবার মিডিয়াতে আসেন আলী। তবে গেলো পাঁচ বছরে অবনতি ঘটে তার শারীরিক অবস্থার। গত ২০১৪ সালের ডিসেম্বরে ফুসফুসের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এরপর ২০১৫ সালের জানুয়ারিতেও গুরুতর অসুস্থ হয়ে পড়েন।
এবারে অসুস্থ হবার পর ভর্তি করা হয় নিজ শহর ফিনিক্সের একটি হাসপাতালে। শেষ রক্ষা হয়নি। গ্রেটেস্ট আলী জিততে পারেননি জীবনের শেষ বাউট। ৭৪ বছর বয়সে বিদায় নেন সবার কাছ থেকে।



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK