Mountain View
২০১৫-১৬ অর্থবছরের সম্পূরক বাজেট পাস


প্রকাশ : জুন ৭, ২০১৬ , ৫:১৩ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

সংসদ ভবন :

সংসদে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে ৩১টি মঞ্জুরি দাবি উত্থাপন এবং কণ্ঠভোটে তা পাসের মধ্য দিয়ে ২০১৫-১৬ অর্থবছরের জন্য ১৯ হাজার ৮০৩ কোটি ৬২ লাখ ৮৮ হাজার টাকার সম্পূরক বাজেট পাস হয়েছে। এর আগে সম্পূরক বাজেটের ওপর বিরোধীদলের সদস্যরা মোট ১৯৪টি ছাঁটাই প্রস্তাব আনেন।  ৩১টি মঞ্জুরি দাবির মধ্যে ৬টি দাবির ওপর আনা ছাঁটাই প্রস্তাবে ওপর আলোচনা হয়। তবে এ ছাঁটাই প্রস্তাবসহ সব প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এদিকে চলতি অর্থবছরের মূল বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি খাতে বরাদ্দ ছিল ৯৭ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ৯১ হাজার কোটি টাকা করা হয়।

মঙ্গলবার (০৭ জুন) দুপুরে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে এসব বাজেট পাস করা হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ০২ জুন ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশের সঙ্গে এই সম্পূরক বাজেটও পেশ করেন।

চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে ৩৮টি মন্ত্রণালয় এবং বিভাগে এ অতিরিক্ত বরাদ্দ দেয়া হয়। তবে ২১টি মন্ত্রণালয় ও বিভাগে ৪৭ হাজার ১২০ কোটি ১১ লাখ টাকা হ্রাস করা হয়েছে। সার্বিকভাবে চলতি অর্থবছরের বাজেটে ৩০ হাজার ৫৩৫ কোটি টাকা হ্রাস পেয়েছে।

চলতি অর্থবছরের মূল বাজেটে মোট বরাদ্দ ছিল ২ লাখ ৯৫ হাজার ১শ’ কোটি টাকা। সংশোধিত বাজেটে মোট বরাদ্দ দাঁড়ায় ২ লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকা। চলতি অর্থবছরের মূল বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। সংশোধিত বাজেটেও রাখা হয়েছে ১ লাখ ৭৭ হাজার ৪শ’ কোটি টাকা।

সম্পূরক বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় খাতে সর্বোচ্চ ৩ হাজার ৫৭৬ কোটি ২৭ লাখ ৬৩ হাজার টাকা, দ্বিতীয় সর্বোচ্চ শিক্ষা মন্ত্রণালয় খাতে ৩ হাজার ১৫৩ কোটি ৩১ লাখ ৪৫ হাজার টাকা, তৃতীয় সর্বোচ্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় খাতে ২ হাজার ৩৪৩ কোটি ২৩ লাখ ৩১ হাজার টাকা, প্রতিরক্ষা মন্ত্রণালয় খাতে ২ হাজার ৩০৯ কোটি ২৮ লাখ ৮৩ হাজার টাকা, স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রণালয় খাতে ২ হাজার ১১৪ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা অতিরিক্ত বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া সম্পূরক বাজেটে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় খাতে ১ হাজার ১৭ কোটি ৮২ লাখ ৫১ হাজার টাকা; সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ খাতে ৯০৩ কোটি ৮৫ লাখ ৬৪ হাজার টাকা; নৌ পরিবহন মন্ত্রণালয় খাতে ৬৫০ কোটি ১৪ লাখ ৩৭ হাজার টাকা; প্রধানমন্ত্রীর কার্যালয় খাতে ৬৪৩ কোটি ৬৩ লাখ ১৬ হাজার টাকা; স্থানীয় সরকার বিভাগ খাতে ৩৪৯ কোটি ২৫ লাখ ৫৭ হাজার টাকা; পরিকল্পনা বিভাগ খাতে ২৭৪ কোটি ২৯ লাখ ৮৪ টাকা; ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতে ২৩৮ কোটি ২ লাখ ৪৪ হাজার টাকা; জনপ্রশাসন মন্ত্রণালয় খাতে ২৭৫ কোটি ৩০ লাখ ৮০ হাজার টাকা; অভ্যন্তরীণ সম্পদ বিভাগ খাতে ১৩৯ কোটি ৮৬ লাখ ১৬ হাজার টাকা; আইন, বিচার ও সংসদ মন্ত্রণালয় খাতে ১৭৭ কোটি ১৬ লাখ ২৯ হাজার টাকা; পল্লী উন্নয়ন থাতে ১১৮ কোটি ৫৭ লাখ ৭৭ হাজার টাকা এবং ভূমি মন্ত্রণালয় খাতে ১৫৬ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা অতিরিক্ত বরাদ্দ দেয়া হয়েছে।



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK