Mountain View
আন্তর্জাতিক ফুটবলকে বিদায় মেসির


প্রকাশ : জুন ২৭, ২০১৬ , ১:০৯ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

ঢাকা : আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।  কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির কাছে হেরে এ ঘোষণা দেন বিশ্ব ফুটবলের  এ জাদুকর। রোববার (২৭ জুন) বাংলাদেশ সময় সকালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে কোপা টুর্নামেন্টের এ ফাইনাল অনুষ্ঠিত হয়।

ফাইনালে হারের দু’ঘন্টা পর দক্ষিণ আমেরিকার একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে আজেন্টাইন অধিনায়ক বলেন, ‘জাতীয় দলের হয়ে ফুটবল আর নয়। আমি এ সিদ্ধান্ত নিয়েছি।’ অধিনায়ক হিসেবে ফাইনালে পেনাল্টি মিস করায় এ সিদ্ধান্ত কি না জানতে চাইলে সরাসরি কোনো জবাব না দিয়ে বলেন, ‘এটা পর্যালোচনার সময় নয়। ড্রেসিং রুমে বসে ভাবছিলাম, জাতীয় দলের হয়ে আর নয়।’

কোপার টুর্নামেন্টে তৃতীয়বারের মতো ফাইনালে ওঠে আর্জেন্টিনা। ফাইনালে দ্বিতীয়বারের মতো চিলির মুখোমুখি হন মেসিরা। সমর্থকদের আশা ছিল মেসি জাদুতে এবার শিরোপা ঘরে তুলবে আর্জেন্টিনা।

খেলার শুরু থেকে সাউথ আমেরিকার শৈল্পিক ছন্দে দেখা যায়নি আর্জেন্টাইনদের।  নির্ধারিত ও অতিরিক্ত সময় গোলশূন্য থাকার পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর্জেন্টিনার হয়ে প্রথম শট গোলপোস্টের বাইরে করেন ফুটবলের এ জাদুকর। এতে আর্জেন্টিনার কাপ জেতা অনেকটাই অনিশ্চিত হয়ে পড়ে। শেষমেষ ৪-২ গোলে হেরে টানা তৃতীয়বারের মতো ফাইনালে উঠেও কাপ হাতছাড়া হয় আর্জেন্টিনার।

টানা তৃতীয় ফাইনালে সমর্থকদের প্রত্যাশা পূরণে ব্যর্থ মেসির নেতৃত্বে আর্জেটাইন জাতীয় দল। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে সেমি ছিলেন নিজের ছায়া হয়ে। এরপর টাইব্রেকারে যা করলেন, তা আর্জেন্টাইন অধিনায়কের নামের পাশে সত্যিই বেমানান। এ পর্যায়ে প্রথম শট নিতে এসে বল ভাসিয়ে দিলেন শূন্যে। আর্জেন্টিনার জয়ের স্বপ্নও যেন হাওয়ায় ভেসে গেল। ২৩ বছরের শিরোপা খরা ঘোচানো তো দূরের কথা, বাড়ল আক্ষেপের সময়টাও।

পেনাল্টি শুটআউটের শেষ বল যখন আর্জেন্টাইন গোলবারে ঢুকছিল তখন ক্যামেরায় বার বার দলের সদস্যদের কাছ থেকে বেশ দুরে একাকী বসে ছিলেন লিওনেল মেসি। বেশ বিমর্ষ দেখাচ্ছিল ফুটবলের এ জাদুকরকে। জাতীয় দলের হয়ে মেসির ক্যারিয়ারে এটাই প্রথম পেনাল্টি থেকে গোল মিসের ঘটনা।  কোপার শিরোপা নির্ধারণী ম্যাচেই জীবনের প্রথম গোল মিসের এ অভিজ্ঞতা পেলেন মেসি।

লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ২০০৫ সালে। স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনার হয়ে লেওনেল সেমি শিরোপা জেতেছেন বহুবার। কিন্তু আর্জেন্টিনার হয়ে বড় কোনো টুর্নামেন্টে শিরোপা জেতায় হয়নি তার। আন্তর্জাতিক ম্যাচে ৫৫ গোল করে আর্জেন্টিনার সর্বকালের সেরা ফুটবলার মেসি। কোপা টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ ছিল মেসির ক্যারিয়ারে দেশের হয়ে ১১৩তম ম্যাচ।



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK