Mountain View
পবিপ্রবি শিক্ষার্থীদের শারদোৎসব পালন


প্রকাশ : অক্টোবর ২২, ২০১৫ , ১১:২৬ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

মোঃরায়হানুল ইকবাল ইভান (পবিপ্রবি প্রতিনিধি):
হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপুজো, ঢাকের বাদ্য, শঙ্খ আর উলুধ্বনি আর ভক্তকূলের আবহনের মন্ত্রোচ্চারণে দেবী দুর্গার স্বর্গ থেকে মর্ত্যে আগমন ঘটেছে। এই পুজো শেষ হবে আগামী ২৩ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। পুজোর মন্ত্রোচ্চারণ, মন্দিরে মন্দিরে ধূপ-ধুনোয় ভক্তদের নৃত্য আরতি আর ঢাক-ঢোল, কাঁসর-মন্দিরার পাশাপাশি মাইকের আওয়াজ আর বর্ণাঢ্য আলোকচ্ছটায় সারাদেশের পুজোমন্ডপগুলো উদ্ভাসিত হয়ে উঠেছে। আর এই পুজো উপলক্ষ্যে গত ১৮ অক্টোবর থেকে ২৫ অক্টোবর বন্ধ হয় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। হিন্দু শিক্ষার্থীরা ফিরে যান নিজ নিজ ঘরে শারদোৎসব পালনের জন্য।
“সারা বছর ধরে অপেক্ষা করি কবে আসবে পুজো। যেখানেই থাকি না কেন পুজোর ছুটিতে সব বন্ধু এবং আত্মীয় স্বজনদের সাথে দেখা হয়। পরিবারের সাথে দিনগুলো ভালোই কাটে। সাধ্যের মধ্যে যে যার মত মজা করে। তবে ছোটবেলায় যেরকম মজা হতো সেরকম টা এখন আর হয় না। ” বলছিলেন পবিপ্রবির কৃষিতত্ত্বে মাস্টার্সরত শিক্ষার্থী রনি। এছাড়াও তিনি প্রায় ২৫টি মন্দির ঘুরে দেখেন বলে জানান।
সি.এস.ই অনুষদের ষষ্ঠ সেমিস্টারের ছাত্র বিভাষ বলেন, “এবারের পুজো অনেক ভালো কেটেছে। পুরো সময় বন্ধুদের সাথে বরিশালের বিভিন্ন মন্ডপ ঘুরে ঘুরে পুজো দেখেছি।” একই অনুষদের ২য় সেমিস্টারের ছাত্র জ্যোতি রায় বলেন, “পুজো ভালোই কাটলো কিন্তু মনে হয় আগের মত মজা এখন আর হয় না।”

 

puja news

কৃষি অনুষদের অষ্টম সেমিস্টারের ছাত্র কৌশিক বলেন, “প্রতি বছর মহা ধুমধামের সাথে পুজোর দিন কাটে। এবারও তার ব্যতিক্রম হয় নি। বিভিন্ন মন্দিরে ঘুরে ঘুরে মায়ের প্রতিমা দেখার মজাই আলাদা”।
শেষ বর্ষে আছেন, তাই পুষ্টি ও খাদ্য বিজ্ঞান অনুষদের অষ্টম সেমিস্টারের ছাত্রী অমৃতা ক্যাম্পাসেই কাটালেন এবারের পুজো। বললেন, “এলাকার লোকজন অনেক আন্তরিক। মাসীরা বাসায় নিমন্ত্রণ করেছিলো। ভালোই কেটেছে এবারের পুজো।”
“অসম্ভব ভালো কেটেছে এবারের পুজো” বলে জানান দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের অষ্টম সেমিস্টারের ছাত্র প্রসেন। সি.এস.ই অনুষদের অষ্টম সেমিস্টারের ছাত্রী নবনীতা বলেন, “এবারের পুজো বেশ ভালো কেটেছে। মন্ডপ গুলোতে নতুনত্বের ছোঁয়া ছিলো। আর পুজা মন্ডপগুলোর শৃংখলা বেশ ভালো ছিলো। কোন ঝামেলা ছাড়া অনেক রাত পর্যন্ত পুজো দেখতে পেরে ভালো লেগেছে।”
কৃষি অনুষদের ষষ্ঠ সেমিস্টারের ছাত্র প্রীতম বলেন, “পুজোতে বরিশালের ফলপট্টি,কালিবাড়ী, সহ আরো অনেক মন্ডপে ঘুরেছি। বন্ধু বান্ধব নিয়ে দারুন মজা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা শহরজুড়ে দারুন ছিল।”
সবার মাঝেই ছিলো দেবী দর্শনের আনন্দানুভূতি এবং পুজোর উচ্ছ্বাস। আগামীকাল প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় এই উৎসব।



পুরোন সংবাদ দেখুন

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK