Mountain View
বর্ষায় চামড়ার জুতা রক্ষায় করণীয়


প্রকাশ : জুলাই ২০, ২০১৬ , ১২:৪৪ পূর্বাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

লাইফস্টাইল ডেস্ক : ঝিরঝির এই বর্ষা প্রকৃতিতে যতই রোমান্টিক ভাব প্রকাশ করুন না কেন, জুতার ক্ষেত্রে এই ঋতু মোটেও সুখের নয়। অনেকেই এই সময় চামড়ার জুতা তুলে রাখেন।

কিন্তু যাদের জুতা পরতেই হয় তাদের চিন্তার শেষ নেই। বৃষ্টির পানিতে শখের জুতার দফারফা হওয়া খুবই স্বাভাবিক ঘটনা। তাছাড়া ব়্যাকে জুতো থাকলেও এ সময় ড্যাম্প ধরার সম্ভাবনা থাকে।

সুতরাং বর্ষায় চামড়ার জুতা ভালো রাখতে মেনে চলুন কয়েকটি সহজ উপায়।

* বর্ষার সময় নিয়মিত জুতা পালিশ করানো উচিত। ফলে কাদা, ছত্রাক ইত্যাদি উঠে যায়। এছাড়া পালিশ থাকলে অনেকসময় জুতার ওপর পানি জমে থাকে না।

* জুতা যদি বেশি দামি হয় তাহলে ‘শ্যু ওয়াক্সিং’ করে নিতে পারেন। এর ফলে জুতার চামড়া সুরক্ষিত থাকবে। সাধারণ ‘শ্যু কন্ডিশনার’ দিয়ে পালিশের থেকে একটু আলাদা হয়, ‘শ্যু ওয়াক্সিং’।

* খোঁজ করে দেখতে পারেন, আপনার নিকটস্থ বাজারে ওয়াটারপ্রুফ স্প্রে পাওয়া যায় কিনা। তাহলে তা ব্যবহার করতে পারেন। তবে স্প্রে প্রয়োগে জুতোর রঙ বদলানোর সম্ভাবনা থাকে। সেটা মাথায় রেখেই স্প্রে বেছে নিন।

* জুতা যদি ভিজে তাহলে জুতো শুকোতে তাপ দেবেন না। কেননা চামড়া শুকোবে ঠিকই কিন্তু চামড়া এবড়ো খেবড়ো আকার ধারণ করে জুতাটাই নষ্ট হতে পারে।

* ভেজা জুতার বাড়তি পানি ঝরিয়ে ফেলার পর জুতা শুকাতে কাগজ বা কাপড় ব্যবহার করুন। তা চামড়ার ভেতরের পানি শুষে নেবে।

* ঘরের তাপমাত্রায় জুতা শুকনো না হলে ভেপার ব্যবহার করা যেতে পারে। ভেপার আয়রনের মাধ্যমে এ কাজ করা যেতে পারে।

* বর্ষায় জুতা ভিজলে বাজে গন্ধ হতে পারে। তাই এক্ষেত্রে ভিনিগার ব্যবহার করতে পারেন। কাপড় ভিনিগারে ভিজিয়ে জুতার ভেতরটা ভালো করে মুছে নিন। এতে দুর্গন্ধ দূর হবে।



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK