Mountain View
বরিশাল বোর্ডে পাসের হার ৭০ দশমিক ১৩ শতাংশ ॥ কমেছে জিপিএ ৫ প্রাপ্তদের সংখ্যা


প্রকাশ : আগস্ট ১৮, ২০১৬ , ১২:৩৯ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

মেহেনাজ রাব্বি ॥
বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা  ১১টার দিকে বরিশাল শিক্ষা বোর্ড সভা কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফল ঘোষনা করা হয়। বরিশাল  শিক্ষা বোর্ডের সচীব আব্দুল মোতালেব হাওলাদার এ ফলাফল ঘোষণা করেন। এবার পাশের হার ৭০ দশমিক ১৩ শতাংশ। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৭৮৭ জন শিক্ষার্থী। গত বছরের তুলনায় এবার জিপিএ এর সংখ্যাও কমেছে তবে বেড়েছে পাশের হার।

গত বছর এ বোর্ডে পাশের হার ছিল বরিশাল বোর্ডে পাশের হার ৭০.০৬ শতাংশ; জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩১৯ জন।

সে তুলনায় এবছর ২০১৬ সালে অনুষ্ঠিতব্য এইচ এসসি ও সমসানের পরিক্ষায় পাশের হার বারলেও কমেছে জিপিএ ৫ প্রাপ্তদের সংখ্যা। এর মধ্যে ছেলে শিক্ষার্থীরা জিপিএ ৫ পেয়েছে ৪১৬ জন এবং মেয়েরা পেয়েছে ৩৭১ জন।

এবছর বরিশাল শিক্ষা বোর্ডে মোট পরিক্ষার্থীর সংখ্যা ছিল ৬২ হাজার ৬শ৭২ জন । এর মধ্যে পরিক্ষায় অংশ্য নেয় ৩১ হাজার ৫শ ৩৮জন শিক্ষার্থী।

বোর্ড সচীব আব্দুল মোতালেব হাওলাদার জানান , গত ৩ এপ্রিল থেকে অনুষ্ঠিত বরিশাল  শিক্ষা বার্ডের অধীনে ৬ জেলায়  ৩১৫ টি কলেজের ১০৯টি কলেজে পরিক্ষা অনুষ্ঠিত হয়।

তিনি জানান, এ বছর পাসের হার ৭০.১৩ শতাংশ যা গত বছরে ছিল ৭০.০৬। এ বছর  ৩১৫টি কলেজের ১০৯টি সেন্টারে ৬২ হাজার ৬৭২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে ৬১ হাজার ৫৩৮ জন। এর মধ্যে পাস করেছে ৪৩ হাজার ১৫৭ জন।

গত বছরের মতো এ বছরও ছেলেদের চেয়ে মেয়েদের ফলাফল তুলনামূলক ভালো। তবে জিপিএ-৫ এ আনুপাতিক হারে মেয়েদের সংখ্যা কম।

২৯ হাজার ৮৫৯ জন ছাত্রীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ২৯ হাজার ৩৫৭। এর মধ্যে পাস করেছে ২১ হাজার ২৫০ জন, তার মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩৭১ জন, আর পাসের হার ৭২.৩৮।

৩২ হাজার ৮১৩ জন ছাত্রের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৩২ হাজার ১৮১ জন। এর মধ্যে ২১ হাজার ৯০৭ জন পাস করেছে যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪১৬ জন, পাসের হার ৬৮.০৭।

বরিশাল ক্যাডেট কলেজসহ ২টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাস করেছে।

ফলাফলের বিষয়ে বোর্ডের সচিব আব্দুল মোতালেব হাওলাদার বলেন, যুক্তিবিদ্যা, অর্থনীতি ও আইসিটি বিষয়ে নতুন করে সৃজনশীল পদ্ধতি সংযোজিত হওয়ায় এবং শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি অনুসঙ্গ বেড়ে যাওয়ায় এ বছর জিপিএ ৫ এর সংখ্যা কিছুটা কমে গেলেও পাশের হার বেড়েছে।



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK