Mountain View
এইচএসসিতে গড় পাস ৭৪.৭০ শতাংশ, ৫৮ হাজার জিপিএ-৫


প্রকাশ : আগস্ট ১৮, ২০১৬ , ১২:৫৩ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক
প্রথম সংবাদ ডেস্ক ॥  এবার এইচএসসি (উচ্চ মাধ্যমিক) ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। গত বছর গড় পাসের হার ছিল ৬৯ দশমিক ৬০ শতাংশ। এবার পাসের হার ৫ দশমিক ১ শতাংশ বেড়েছে।মোট জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন। গত বছর এ সংখ্যা ছিলো ৪২ হাজার ৮৯৪ জন। এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১৫ হাজার ৩৮২ জন বেড়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রীর হাতে নিজ নিজ বোর্ডের ফলাফলের কপি তুলে দেন।

এবার মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৯০ দশমিক ১৯ শতাংশ।

কারিগরি বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৫৭ শতাংশ। গত বছর এ হার ছিল ৮৫ দশমিক ৫৮ শতাংশ।

এবার চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬৪ দশমিক ৬০, বরিশালে ৭০ দশমিক ১৩, কুমিল্লা বোর্ডে পাসের হার ৬৪ দশমিক ৪৯ শতাংশ, দিনাজপুরে ৭০ দশমিক ৬৪, সিলেটে ৬৮ দশমিক ৫৯, রাজশাহীতে ৭৫ দশমিক ৪০ শতাংশ।

দুপুর একটায় শিক্ষামন্ত্রী সচিবালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩ এপ্রিল। তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা ৯ জুন শেষ হওয়ার কথা থাকলেও ঘূর্ণিঝড় ‘রোয়ানু’র কারণে ২২ মে’র এইচএসসি পরীক্ষা পিছিয়ে ১২ জুন নেওয়া হয়। ১১ থেকে ২০ জুনের মধ্যে হয় ব্যবহারিক পরীক্ষা।

এই এইচএসসি ও সমমানের ফল থেকেই শিক্ষার্থীরা জিপিএ’র সঙ্গে বিষয়গুলোর নম্বরও জানতে পারবে বলে ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK