Mountain View
মৃৎ শিল্পের গ্রাম বাঁচাতে নৌ-মানববন্ধন


প্রকাশ : আগস্ট ২০, ২০১৬ , ৩:৩৫ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

পিরোজপুর প্রতিনিধি ॥
কাউখালী উপজেলার সন্ধ্যা নদীর অব্যাহত ভাঙ্গনরোধ ও সানাকুর মৃৎশিল্প, ইউপি পরিষদসহ প্রায় ৮টি গ্রাম রক্ষাকল্পে শনিবার নৌমানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে ‘কাউখালী উন্নয়ন পরিষদের আহবায়ক আব্দুল লতিফ খসরুর’ উদ্যোগে নদী ভাঙ্গনের হাত থেকে ঐতিহ্যবাহী ‘মৃৎ শিল্পের গ্রাম’ সোনাকুর গ্রামসহ বাদামতলা, সুবিদপুর, চিড়াপাড়া, মেঘপাল, আমরাজুড়ি, গন্ধর্ব, আশোয়া ও সয়না রঘুনাথপুর গ্রাম ভাঙ্গনের হাত থেকে রক্ষার দাবীতে ব্যাতিক্রমী নৌ মানববন্ধন পালন করে স্থানীয়রা। এ সময় গ্রামবাসী সরকারের কাছে সোনাকুর মৃৎ পল্লী ও বিভিন্ন স্থাপনা রক্ষার দাবী জানান। সোনাকুর গ্রামে প্রায় ২শত বছরের পুরান মৃৎ বা পাল সম্প্রদায়ের বসবাস।
ঐতিহ্যবাহী পাল বাড়ির নারী-পুরুষের মাটির তৈরী বাসন-কোসন গোটা উপকূলের মানুষের কাছে ছিল যথেষ্ট কদরের। মাটির কাজ নিয়ে কোলাহলে মুখর ছিল গোটা গ্রাম। যুগযুগ ধরে সন্ধ্যা নদীর ভাঙনে মৃৎ পল্লী আজ বিলীন হতে চলছে। বর্তমানে মাত্র ২০-২২ টি পরিবার বাপ-দাদার আদি পেশা আঁকড়ে রেখেছে জোড়াতালি দিয়ে। অথচ সরকারিভাবে আমড়াজুরি ইউনিয়নকে নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষার জন্য কখনোই নেয়া হয়নি কার্যকরি কোন পদক্ষেপ।



পুরোন সংবাদ দেখুন

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK