Mountain View
২য় বারের মত গুগল ডেভ ফেস্টে পবিপ্রবি


প্রকাশ : অক্টোবর ২৪, ২০১৫ , ১২:২০ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

মোঃ রায়হানুল ইকবাল ইভান (পবিপ্রবি প্রতিনিধি):

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের পরে এবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত ‘গুগল ডেভ ফেস্ট’ এ অংশগ্রহণ করলো পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার রাজধানীর ধানমণ্ডির সোবহানবাগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ডিআইইউ) মিলনায়তনে দিনব্যাপী অনুষ্ঠিত হয় ডেভেলপারদের এই উৎসব।

ডিআইইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খানের সভাপতিত্বে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইউসুফ এম. ইসলাম, গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট খান মুহাম্মদ আনোয়ারুস সালাম, প্রথম আলোর উপ-ফিচার প্রধান পল্লব মোহাইমেন, ডেভফেস্টের আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক সৈয়দ আখতার হোসাইন এবং বিল্যান্সারের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী শফিউল আলম। সঞ্চালনায় ছিলেন গুগল ডেভেলপার্স গ্রুপ(জিডিজি) বাংলা-এর কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস।

গুগল ডেভ ফেস্টে গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট খান মুহাম্মদ আনোয়ারুস সালামের সাথে পবিপ্রবির শিক্ষার্থীরা

গুগল ডেভ ফেস্টে গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট খান মুহাম্মদ আনোয়ারুস সালামের সাথে পবিপ্রবির শিক্ষার্থীরা

উদ্বোধনের পর সকালের সেশনে বাংলা কম্পিউটিং নিয়ে সেমিনারে বক্তব্য রাখেন অতিথিরা। পাশাপাশি ডেভেলপাররা ম্যাটেরিয়াল ডিজাইন, আ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে দক্ষতা বাড়ানো, অ্যাপ ডিজাইন, অ্যাপ হোস্টিং ও প্রচারণা ইত্যাদি বিষয়ে কারিগরি সেশনে অংশ নেন। এছাড়া ডিজাইন স্প্রিন্ট, অ্যান্ড্রয়েড চালিত রোবট প্রদর্শনী, গুগল ম্যাপ ও গুগল ট্রান্সলেশনে অবদান রাখাসহ বিভিন্ন আয়োজনে ডেভেলপাররা যোগ দেন।

বিকালে দ্বিতীয় সেশনে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসানের সঞ্চালণায় ‘আমরাই বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি শামীম আহসান। এছাড়াও বিভিন্ন বিষয়ে আলোচনা ও উপস্থিত দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ, গ্রামীণফোনের হেড অব ইন্টারন্যাল কমিউনিকেশনস খায়রুল বাশার ।

সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে গান ও নাচ পরিবেশন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ঢাকা বিশ্ববিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক দল। এছাড়া গান পরিবেশন করেন সঙ্গীতশিল্পী মিনার এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোঃ রায়হানুল ইকবাল ইভান।

গুগল ডেভেলপার্স গ্রুপ(জিডিজি) বাংলা ও ডিআইইউ এর যৌথ উদ্যোগে এই ডেভেলপার উৎসব আয়োজনের সহযোগিতায় ছিল দেশীয় অনলাইন মার্কেটপ্লেস বিল্যান্সার, রকমারি ডটকম, এমসিসি লিমিটেড ও বিডিওএসএন।



পুরোন সংবাদ দেখুন

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK