Mountain View
বাংলাদেশ ও জাতিসংঘকে ধন্যবাদ জানাল ‘আরসা’


প্রকাশ : অক্টোবর ৪, ২০১৭ , ১:৫২ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

জাতিসংঘ মহাসচিব এবং বাংলাদেশের সরকার ও জনগণকে প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে আরসা (Arakan Rohingya Salvation Army)। মিয়ানমারের আরাকান রাজ্যে স্থানীয় সংখ্যালঘু রোহিঙ্গা জাতিগোষ্ঠীর বিরুদ্ধে সরকারি বাহিনীর দমন পীড়নের প্রতিবাদ করায় তাদের পক্ষ থেকে এই কৃতজ্ঞতা হয়েছে।

মঙ্গলবার এক বিবৃতিতে সংগঠনটি জানায়, রাখাইনের অধিবাসী রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর মিয়ানমার নিরাপত্তা বাহিনী যেভাবে হত্যা, ধর্ষণ ও নির্যাতনের মতো যুদ্ধাপরাধ এবং মানবাধিকার লঙ্ঘন করছে তার তীব্র নিন্দা গোড়া থেকেই জানিয়ে আসছেন জাতিসংঘ মহাসচিব। এই ব্যাপারে তিনি বক্তব্য দিয়েছেন এবং রিপোর্টও প্রকাশ করেছেন।

তার সংস্থা এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদও এই সহিংসতা বন্ধে মিয়ানমার সরকারকে চাপ দিতে বদ্ধপরিকর। এমন অবস্থানের কারণে জাতিসংঘ এবং সংস্থার মহাসচিব মাননীয় অ্যান্তোনিয় গুতেরেস’কে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি বা আরসার সবাই অন্তঃস্থল থেকে কৃতজ্ঞতা জানাচ্ছে।

বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের স্টেট কাউন্সিলর এমন এক পরিবেশ তৈরি করে রেখেছেন যার কারণে দেশটির সেনাবাহিনী বেসামরিক নাগরিক হত্যা কখনই বন্ধ করবে না। এছাড়া রোহিঙ্গাদের গ্রামে অগ্নিসংযোগসহ তাদের চলাফেরা সীমিত করেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এবং রোহিঙ্গাদের প্রাণরক্ষায় প্রয়োজনীয় সহায়তা দিতে আসা জাতিসংঘ পর্যবেক্ষক সংস্থাসহ কোনো এনজিওকেই দুর্গত এলাকায় প্রবেশের সুযোগ দেয়া হচ্ছে না।

বিবৃতিতে, মিয়ানমার সেনাবাহিনীর নির্মম নির্যাতন থেকে রক্ষা করতে রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় এবং ত্রাণ সহায়তা দেয়ার মাধ্যমে যে মহানুভবতার পরিচয় বাংলাদেশের সরকার এবং জনগণ দেখিয়েছে সেজন্যে আরসা বিশেষ কৃতজ্ঞতা জানায়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবং মহাসচিব মিয়ানমারের রোহিঙ্গা আদিবাসীদের উপর নির্যাতন অবিলম্বে বন্ধ এবং ওই অঞ্চলে দীর্ঘমেয়াদী শান্তি বজায় রাখার জন্য যে প্রস্তাব দিয়েছে তাকেও স্বাগত জানায় আরসা।

জাতিসংঘ এবং আন্তর্জাতিক মহল চলমান মানবাধিকার সংকট নিরসনে যে অবস্থান নিয়েছে তাতে সহযোগিতার জন্য রোহিঙ্গা বিদ্রোহীরা প্রস্তুত বলেও বিবৃতিতে জানায় আরসা।

একই সঙ্গে জাতিসংঘ মানবাধিকার সংস্থা (UNHRC)মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর দমন অভিযানকে জাতিগত নির্মূলের পাঠ্য পুস্তকের উদাহরণ হিসেবে যে আখ্যা দিয়েছে তারও উল্লেখ করে আরসা। আরসার কমান্ডার ইন চিফ আতাউল্লাহ স্বাক্ষরিত ওই বিবৃতিতে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে আড়াল করতে মিয়ানমার সরকার যে অপচেষ্টা চালাচ্ছে বিদ্রোহী সংগঠনটি তারও নিন্দা জানায়।



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK