Mountain View
বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছে ১৩শ’ শিক্ষার্থী


প্রকাশ : ডিসেম্বর ২৭, ২০১৭ , ১:২২ পূর্বাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

গত এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ১ হাজার ৩৬৪ শিক্ষার্থীকে মেধা ও সাধারণ বৃত্তি প্রদানের চুড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে মেধায় ৭০ জন শিক্ষার্থী বৃত্তি পাবে।

 

এছাড়া সাধারন কোটায় মহানগর এলাকায় ৮ জন, উপজেলায় ১৬৮ জন ও বিভাগে ১ হাজার ১১৮ জনকে বৃত্তি দেয়া হবে। গতকাল মঙ্গলবার শিক্ষাবোর্ডের ওয়েব সাইটে পাওয়া পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

 

মেধাবৃত্তির মধ্যে বরিশাল জেলায় ৩২, ঝালকাঠীতে ৭, পটুয়াখালীতে ১১, বরগুনা ৬, পিরোজপুরে ৮ ও ভোলায় ৬ জনকে দেয়া হবে। একই সাথে জেলা অনুযায়ি বরিশালে ৪শ’, ঝালকাঠীতে ১২০, পটুয়াখালীতে ২০১, বরগুনা ১১০, পিরোজপুরে ১৪৪ ও ভোলায় ১৪৩ জনকে সাধারন বৃত্তি দেয়া হবে বলেও প্রকাশ করা হয়েছে।

 

এতে শিক্ষাবোর্ডের অধীনে প্রতি উপজেলায় ৪ জন করে শিক্ষার্থী সাধারন বৃত্তি পাবে। ২০১৭ সালের জুলাই মাস হতে ২০১৯ সালের জুন মাস পর্যন্ত ২ বছর মেয়াদে এই বৃত্তি দেয়া হবে। শুধুমাত্র নিয়মিত ছাত্রছাত্রীরাই বৃত্তি পাবে বলে উল্লেখ করা হয়।

 

সকল বৃত্তিতে মেয়েদের জন্য শতকরা ৫০ ভাগ কোটা সংরক্ষণ করা হয়েছে। ন্যূনতম ৩.০০ পর্যন্ত জিপিএ প্রাপ্ত ছাত্রছাত্রীদের মধ্যে থেকে বৃত্তি প্রদান করা হয়েছে এবং সকল বৃত্তি ৪র্থ বিষয়ের জি.পি.এ বাদ দিয়ে প্রণয়ন করা হয়েছে। মেধাবৃত্তিতে মাসিক ৬০০, এককালীন অনুদান ৯০০ এবং সাধারণ বৃত্তি ৩৫০, এককালীন ৪৫০ টাকা করে চুড়ান্ত করা হয়েছে।

 

বোর্ড ভিত্তিক মেধাবৃত্তি পেতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার ছাত্র-ছাত্রীদের সর্বনি¤œ জিপিএ ৫.০০ পেতে হবে। এছাড়াও সাধারণ বৃত্তি পেতে ( ৪র্থ বিষয় বাদে) সর্বনিম্ন পটুয়াখালী বিজ্ঞান বিভাগে ছাত্র ৪.৮৬ ছাত্রী ৪.৯১, মানবিকে ছাত্র ৪.১৮ ছাত্রী ৪.৫৯, ব্যবসায় শিক্ষায় ছাত্র ৪.৪১ ছাত্রী ৪.৫০।

 

বরগুনা বিজ্ঞান বিভাগে ছাত্র ৪.৮২ ছাত্রী ৪.৯১, মানবিকে ছাত্র ৪.৩৬ ছাত্রী ৪.৫৯, ব্যবসায় শিক্ষায় ছাত্র ৪.৪৫ ছাত্রী ৪.৫৫। বরিশাল বিজ্ঞান বিভাগে ছাত্র ৫.০০ ছাত্রী ৫.০০, মানবিকে ছাত্র ৪.৪২ ছাত্রী ৪.৫৯, ব্যবসায় শিক্ষায় ছাত্র ৪.৫০ ছাত্রী ৪.৬৪।

পিরোজপুর বিজ্ঞান বিভাগে ছাত্র ৫.০০ ছাত্রী ৪.৮২, মানবিকে ছাত্র ৪.১৪ ছাত্রী ৪.৫৯, ব্যবসায় শিক্ষায় ছাত্র ৪.৪৫ ছাত্রী ৪.৬৪। ভোলা বিজ্ঞান বিভাগে ছাত্র ৪.৮২ ছাত্রী ৪.৮২, মানবিকে ছাত্র ৪.১৪ ছাত্রী ৪.৪৫, ব্যবসায় শিক্ষায় ছাত্র ৪.৪১ ছাত্রী ৪.৪১। ঝালকাঠী বিজ্ঞান বিভাগে ছাত্র ৪.৮৬ ছাত্রী ৪.৯১, মানবিকে ছাত্র ৪.৪৫ ছাত্রী ৪.৭৭, ব্যবসায় শিক্ষায় ছাত্র ৪.৫৯ ছাত্রী ৪.৬৪।



পুরোন সংবাদ দেখুন

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK