Mountain View
সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ


প্রকাশ : জানুয়ারি ১, ২০১৬ , ৮:২৫ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

বাংলাদেশ সেনাবাহিনীতে দেশের সব জেলা থেকে ২০১৭ ব্যাচের জন্য সৈনিক পদে লোক নেয়া হবে বলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে নারী ও পুরুষ উভয়েই আবেদনের সুযোগ পাবেন। আগামী ১৭ জানুয়ারি থেকে ৩০ জুন ২০১৬ পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে সৈনিক পদে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। এরই মধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে।

আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ : ১১ জানুয়ারি ২০১৬।

সেনা সন্তানদের (চাকরিরত ও অবসরপ্রাপ্ত) সন্তান কোটা ও কারিগরি ট্রেডে সৈনিক পদে ভর্তি : আবেদনপত্র সংগ্রহের তারিখ : ৭, ১০ ও ১১ এপ্রিল ২০১৬। আবেদনপত্র জমা দেয়ার তারিখ : ১২ ও ১৩ এপ্রিল ২০১৬।

ভর্তির তারিখ : ১৭ এপ্রিল ২০১৬ সকাল সাড়ে ৮টা। ভর্তির স্থান : সব আর্মস/সার্ভিসেস সেন্টার।


 

আবেদনের যোগ্যতা : সৈনিক পদে সাধারণ ট্রেডে নারী ও পুরুষ উভয় প্রার্থীরা এবং কারিগরি ট্রেডে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। সাধারণ ট্রেডের পুরুষ প্রার্থীদের এসএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। আর নারীদের ক্ষেত্রে শুধু বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় পাস হতে হবে। অন্য দিকে কারিগরি ট্রেডে পুরুষ প্রার্থীদের এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ (চালকের ক্ষেত্রে যেকোনো বিভাগ) থেকে জিপিএ ৩.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। বয়স : প্রার্থীর বয়স হতে হবে ১৫ নভেম্বর ২০১৬ তারিখে সাধারণ ট্রেডের জন্য ১৭ থেকে ২০ বছর। কারিগরি ট্রেডের ক্ষেত্রে ১৭ থেকে ২১ বছর।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, তবে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের জন্য ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি অথবা ১১০ পাউন্ড হতে হবে। এ ছাড়া বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। আর নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, তবে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের নারী প্রার্থীর জন্য ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৭ কেজি অথবা ১০৪ পাউন্ড এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। উভয় প্রার্থীকে অবশ্যই অবিবাহিত ও সাঁতার জানতে হবে।
আবেদনের পদ্ধতি : আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে এসএমএস ও অনলাইনের মাধ্যমে। আবেদনযোগ্য প্রার্থীদের প্রথম ৭৬ হাজার ২৪০ জন পুরুষ এবং পাঁচ হাজার ১২০ জন নারী প্রার্থীর এসএমএস গ্রহণ করা হবে। অতিরিক্ত প্রার্থীদের সব শর্ত পূরণ সাপেক্ষে পরবর্তী ব্যাচের জন্য সংরক্ষণ করা হবে। প্রার্থীরা টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএস করে আবেদন ফি জমা দেয়ার পর প্রার্থী একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড পাবে। এই ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে http://sainik.teletalk.com.bd অথবা www.joinbangladesharmy.mil.bd-এ লগইন করে আবেদন ফরম পূরণ করলে সাথে সাথে প্রার্থী তার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে পরীক্ষার জন্য প্রবেশপত্র প্রিন্ট করে নিতে পারবেন। পরীক্ষার স্থান ও তারিখ প্রার্থীকে ভর্তি পরীক্ষার ৭২ ঘণ্টা আগে টেলিটক কর্তৃক এসএমএসের মাধ্যমে জানানো হবে। আর বিএনসিসি, সেনা সন্তান ও কারিগরি ট্রেডে আগ্রহী প্রার্থীদের সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে ‘সেনা সদর, এজি শাখা, পিএ পরিদফতরের নামে সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখা’-এর অনুকূলে ১৫০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট জমা দিয়ে আর্মস/সার্ভিসেস সেন্টার থেকে নির্দিষ্ট তারিখে ভর্তি পরীক্ষার ফরম সংগ্রহ ও পূরণ করতে হবে। এরপর ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে।

বিএনসিসি ক্যাডেটদের ভর্তি পরীক্ষার স্থান ও তারিখ : আগামী ৭ ফেব্রুয়ারি ২০১৬ তারিখের মধ্যে নিজ নিজ রেজিমেন্টের কাছ থেকে সোনালী ব্যাংকের যেকোনো শাখার মাধ্যমে ১৫০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফটের বিনিময়ে নির্ধারিত সংস্থা থেকে ভর্তি ফরম সংগ্রহ করে পরীক্ষার তারিখ ও সময় সম্পর্কে জানতে হবে।

টিটিটিআই-এ প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের কারিগরি ট্রেডে ভর্তি : ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউশন থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যোগ্য প্রার্থীদের আগামী ৫ জুন ২০১৬ তারিখ কারিগরি ট্রেডে ভর্তি করা হবে। এ জন্য আগ্রহী প্রার্থীদের প্রয়োজনীয় নথিপত্র ও সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে ১৫০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফটসহ সকাল সাড়ে ৮টার মধ্যে টিটিটিআই, গাজীপুর সেনানিবাসে উপস্থিত হতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র : ভর্তির সময় প্রত্যেক প্রার্থীকে শিক্ষাগত যোগ্যতার মূল সনদ বা মার্কশিট, সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেয়া স্থায়ী ঠিকানা ও জন্মতারিখ সংবলিত মূল প্রশংসাপত্র, অভিভাবকের সম্মতিপত্র, যা সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে, নাগরিকত্ব ও চারিত্রিক সনদ, সদ্য তোলা পাসপোর্ট সাইজের (৫ সে.মি.× ৪ সে.মি.) ছয় কপি এবং স্ট্যাম্প সাইজের (২.৫ সে.মি. × ২ সে.মি.) দুই কপিসহ সাঁতার পরীক্ষা দেয়ার জন্য প্রয়োজনীয় পোশাক সাথে আনতে হবে। শুধু কারিগরি পেশায় আগ্রহী প্রার্থীদের সরকার অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানের কারিগরি দক্ষতার মূল সনদ আনতে হবে। এ ছাড়া লিখিত পরীক্ষার জন্য কলম, পেনসিল, স্কেল, ক্লিপবোর্ড ইত্যাদি সাথে আনতে হবে।

নির্বাচনপ্রক্রিয়া : প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষা হবে বাংলা, গণিত, ইংরেজি, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা এসব বিষয়ে। লিখিত ও মৌখিক পরীক্ষায় ভালো করতে হলে প্রার্থীদের ষষ্ঠ থেকে দশম শ্রেণীর বই পড়তে হবে পাশাপাশি সাম্প্রতিক বিষয়াবলি সম্পর্কে ধারণা থাকলে সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ে ভালো করা যাবে। এসব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্তভাবে নির্বাচন করা হবে।

প্রশিক্ষণ : সেনা সদরের চূড়ান্ত মনোনয়ন পর্ষদ থেকে নির্বাচিত প্রার্থীদের এক বছরের মৌলিক সামরিক প্রশিক্ষণে অংশ নিতে হবে। পাশাপাশি চাকরিকালীন প্রার্থীরা এইচএসসি ও উচ্চতর শিক্ষা গ্রহণের সুযোগ পাবে।

সুযোগ-সুবিধা ও পদোন্নতি : সৈনিক পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন, বিনামূল্যে উচ্চশিক্ষা, ভাতা, পেনশন, বিনামূল্যে আহার, বাসস্থান, নিজ, পরিবার, পিতামাতা ও শ্বশুর-শাশুড়ির জন্য সিএমএইচ-এ চিকিৎসা সুবিধা, সেনাবাহিনী কর্তৃক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের লেখাপড়ার সুবিধা, পরিবারের জন্য ভর্তুকি মূল্যে রেশন সুবিধা, শর্তসাপেক্ষে সেনাপল্লীতে প্লট প্রাপ্তির সুবিধা ইত্যাদি। এ ছাড়া নীতিমালা অনুযায়ী জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদানের সুযোগ রয়েছে।

যোগাযোগ : অনলাইনে আবেদন বা ভর্তিসংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন-
০১৫৫৫৫৫৫১৪৩ এই নম্বরে এবং শুধু টেলিটক মোবাইল থেকে ১২১ নম্বরে কল করতে পারেন। এ ছাড়া ভিজিট করতে পারেন এই ওয়েবসাইটে- www.joinbangladesharmy.mil.bd



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK