Mountain View
বরিশলে নারী কৃষকের উৎপাদিত পন্যের ন্যায্য মূল্য এবং বাজার সংযোগ বৃদ্ধির দাবীতে মতবিনিময়


প্রকাশ : জানুয়ারি ২১, ২০১৬ , ৩:০২ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

সোহানুর রহমান:: নারী কৃষক বান্ধব বাজার ব্যবস্থাপনা এবং বাজারে নারী কৃষকের উৎপাদিত কৃষিজাত পন্য অবাধে বিক্রি, নারী খুচরা কৃষি উপকরণ বিক্রেতাদের প্রবেশাধিকার বৃদ্ধি এবং পন্যের ন্যায্য মূল্য পাবার দাবিতে নারী কৃষক ফোরাম এর সাথে বাজার ব্যবস্থাপনা কমিটির মতবিনিময় সভা। গতকাল ২০-০১-২০১৬ তারিখ রোজ বুধবার দাতা সংস্থা গ্রো এবং অক্সফ্যাম এর আর্থিক সহায়তায় বেসরকারি উন্নয়ন সংগঠন আভাস’র সহযোগিতায় উজিরপুর উপজেলার জয়শ্রী বাসস্ট্যান্ড বাজার কমিটি এবং এলাকার নারী কৃষক ফোরামের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

DSC00583সভায় বক্তাগণ বলেন, নারী কৃষকের অধিকার প্রতিষ্ঠা, খাদ্য নিরাপত্তায় তাঁদের অবদানের স্বীকৃতি আদায় এবং নারী কৃষকবান্ধব আইন ও নীতি প্রণযণ এবং নারী বান্ধব বাজার ব্যবস্থা ও ন্যয্যমূল্য নিশ্চিতকরণের দাবীতে সচেতনতা বৃদ্ধির জন্য ‘বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় নারী কৃষকদের অধিকার সংরক্ষণে জাতীয় প্রচারাভিযান ” কার্যক্রম ২০১৪ সাল থেকে বরিশাল জেলায় নারী কৃষক ফোরামের সদস্য,সিভিল সোসাইটি প্রতিনিধি, গণমাধ্যম, সিএসআরএল’র মেম্বার এবং বিভিন্ন সরকারি-বেসরকারি ও স্থানীয় সরকার প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহন ও সহযোগিতায় বাস্তবায়ন করে আসছে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাজার কমিটির সভাপতি  জুবায়ের মিয়া, বিষেশ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: মামুন হাওলাদার, কার্যকরী সদস্য, বাজার কমিটি এবং  সিরাজুল ইসলাম, প্রোগ্রাম- কো-অর্ডিনেটর, আভাস, বরিশাল। সভায় সভাপতিত্ব করেন, বরিশাল নারী কৃষক ফোরামের, যুগ্ম-আহবায়ক এবং বামরাইল ইউনিয়ন পরিষদ সদস্য জাহানারা বেগম। গত ৭ এবং ১৯ জানুয়ারী ২০১৬ যথাক্রমে বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের ট্যাপের বাজার এবং বরিশালের ইচলাদি বাসস্টান্ড বাজার কমিটির সাথে ও অনুরুপ দুটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভাতিনটি পরিচালনা করেন, খায়রুল ইসলাম সুমন,প্রোজেক্ট অফিসার, আভাস।

 

বাংলাদেশে তৃণমূল পর্যায়ের নারী কৃষকগণ তাদের অধিকার এবং দাবী-দাওয়া বিষয়ে সোচ্চার হতে পারে, কিন্তু সরাসরি নীতি নির্ধারক এবং সাংসদদের কাছে তাদের বক্তব্য জানাতে ও তাদের বিষয়গুলি সাংসদদের আলোচ্যসূচিতে অন্তর্ভূক্ত করাতে পারে না। নারী কৃষক প্রচারাভিযান কার্যক্রম নীতি নির্ধারক ,সাংসদ ও নাগরিক সমাজের মধ্যে একটি যোগাযোগ স্থাপন করতে সহায়তা করবে, যাতে নারী কৃষকের প্রয়োজনগুলো নীতি আকারে নিয়ে আসা যায় এবং তা আইন প্রণয়ন প্রক্রিয়ার মধ্যে নেয়া সম্ভব হয়।



পুরোন সংবাদ দেখুন

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK