Mountain View
ঘুম থেকে উঠে সবার আগে করুন এই কাজটি


প্রকাশ : ফেব্রুয়ারি ১, ২০১৬ , ১০:৪২ পূর্বাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

সকালে ঘুম থেকে ওঠাটা ভীষণ কষ্ট। আপনি কী এ ব্যাপারে একমত? শুধু আপনি নন, অনেকের জন্যই সকালটা খুব বিরক্তিকর একটা সময়। আরামের ঘুম বাদ দিয়ে বাইরে যাবার জন্য তৈরি হতে গিয়ে মেজাজটা সারাদিনের মতো খিচড়ে যায় অনেকের। কিন্তু আপনি কী জানেন, ঘুম থেকে ওঠার সাথে সাথেই এই কাজটি করলে আপনার সকাল হয়ে যাবে অনেকটা সহজ? কী সেই কাজ? হার্ভার্ডের সাইকোলজিস্ট অ্যামি কাডি বলেন, এই কাজটি হলো স্ট্রেচিং।

বিছানা থেকে উঠে মেঝেতে পা দেবার আগেই, বিছানায় বসেই সেরে নিন কিছু স্ট্রেচিং। যতোদূর সম্ভব নিজেকে প্রসারিত করুন। এই কাজটি মূলত আপনার আচরণ এবং মানসিকতাকে প্রভাবিত করবে। আমরা সোজা হয়ে দাঁড়াই তখনই যখন আমাদের মাঝে আত্মবিশ্বাস থাকে। উল্টোটাও হয়। সোজা হয়ে দাঁড়ালে নিজের মাঝে আত্মবিশ্বাস চলে আসে। স্ট্রেচিং করলেও একইভাবে মেজাজ হয়ে যাবে একেবারে ফুরফুরে। এটাকে অভ্যাসে পরিণত করতে পারলে সকালে আর আপনার মেজাজ খারাপ থাকবে না।

যারা কুন্ডলি পাকিয়ে ঘুম থেকে ওঠেন তারা সকালে স্ট্রেসে থাকে, এটা দেখা যায় অনেক সময়, জানান কাডি। মোটামুটি ৪০ শতাংশ মানুষ এভাবে ঘুম থেকে ওঠার কারণ সারাদিন আত্মবিশ্বাসের অভাবে ভোগেন। এ কারণে স্ট্রেচিং করা শুরু করুন ঘুম থেকে ওঠার পর পরই। স্ট্রেচিং করার স্বাস্থ্য উপকারিতাও অনেক। দেখে নিন এসব উপকারিতাগুলো-

১) ব্যাথা কম হয়

আমেরিকান কাউন্সিল অন এক্সারসাইজ উপদেশ দেয়, পেশি এবং অস্থি-সন্ধির ব্যাথা দূর করার জন্য কাজে আসতে পারে স্ট্রেচিং। দিনের যে কোনো সময়ে দেখা গেলেও সাধারণত সকালে এসব ব্যাথা বেশি হয়, কারণ তখন লম্বা বিশ্রামের পর জেগে উঠতে থাকে শরীর। ধীরে ধীরে সাবধানে স্ট্রেচিং করলে এসব ব্যাথা ওঃ অস্বস্তি দূর করা যেতে পারে।

২) শরীরের নমনীয়তা বাড়ে

ক্লিভল্যান্ড ক্লিনিকের সেন্টার ফর স্পোর্টস হেলথ জানায়, সুস্থতার জন্য জরুরী শারীরিক নমনীয়তার সুবিধাটা দিতে পারে স্ট্রেচিং। দৈনিক ক্লান্তি দূর করে পেশীর স্থিতিস্থাপকতা বৃদ্ধি করে। বয়স বাড়ার সাথে সাথে শরীরের নমনীয়তা ধরে রাখা জরুরী, এতে চোট পাওয়ার সম্ভাবনা কমে।

৩) রক্ত চলাচল বৃদ্ধি করে এবং শক্তি বাড়ায়

ক্লিভল্যান্ড ক্লিনিক থেকে আরও জানা যায়, পেশীর কোষ-কলায় পুষ্টি উপাদান সরবরাহ বাড়ায় স্ট্রেচিং, কারণ এতে বাড়ে রক্ত সরবরাহ। এছাড়াও স্ট্রেচিং এর মাধ্যমে পেশীর শক্তি বাড়ে এবং স্ট্রেংথ ট্রেইনিং এর মতোই সুবিধা পাওয়া যায়।

৪) শরীরের কুঁজোভাব দূর হয়

সাধারণত দেখা যায়, যারা দীর্ঘ সময় কম্পিউটারের সামনে বসে থাকেন তাদের মাঝে কুঁজো হয়ে থাকার প্রবণতা দেখা যায়। সকালে নিয়ম করে পেশি স্ট্রেচ করতে থাকলে উপকার পাওয়া যায়। এসব পেশি ফ্লেক্সিবল হয় এবং দাঁড়ানো ও বসার ভঙ্গিমায় দ্রুত উন্নতি দেখা যায়।

অন্যান্য ব্যায়ামের মতো স্ট্রেচিং তেমন একটা ঝামেলার ব্যাপার না। বিছানায় বসেই করে ফেলতে পারেন এসব উপকারি স্ট্রেচিং। এ থেকে শারীরিক তো বটেই, মানসিকভাবেই আপনি উপকার পাবেন। আপনার পুরো দিনটি কাটবে ফুরফুরে শরীর ও মন নিয়ে।

প্রিয়.কম


পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK