Mountain View
বসন্তের শুরুতে ত্বকের যত্ন


প্রকাশ : ফেব্রুয়ারি ১২, ২০১৬ , ৫:৩৬ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

ঋতু পরিবর্তনের ধারাবাহিকতায় এবার শীতের বিদায় নেয়ার পালা। দরজায় কড়া নাড়ছে ঋতুরাজ বসন্ত। মন উদাস করা এমন দিনে ত্বকের যত্নে উদাসীন হলে চলবে না। ঠিক শীত নয়, আবার গরমও নয়, আবওহাওয়ার এমন মেজাজের সঙ্গে মানিয়ে ত্বকের যত্ন নিতে গিয়ে হিমশিম খান অনেকেই। চলুন জেনে নেই এই সময়ে ত্বকের যত্ন নেয়ার উপায়-

গোসলের আগে লেমন টারমারিক ক্রিম ব্যবহার করতে পারেন। এই ক্রিম শুধু ত্বক নরম করে না, সঙ্গে সঙ্গে ত্বকের কালোভাব, সানট্যানের দাগ দূর করতে সাহায্য করে। সাবান ও ক্লোরিনযুক্ত পানি ব্যবহারের ফলে ত্বকের যা ক্ষতি হয়, তা থেকে ত্বককে রক্ষা করতেও এই ক্রিম সাহায্য করে। হলুদের অ্যান্টিসেপ্টিক উপাদান ত্বকে ইনফেকশন প্রতিরোধ করে।

গোসলের আগে সারা শরীরে ভালো করে তেল ম্যাসাজ করুন। তিলের তেল ব্যবহার করতে পারলে ভালো হয়। তিলের তেলের বদলে আমন্ড অয়েল বা অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। যে তেলই ব্যবহার করুন না কেন, ম্যাসাজ করার আগে একটু গরম করে নেবেন।

বাড়ি থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। কারণ সূর্যের রশ্মির প্রভাবে অনেক সময় ত্বক ময়েশ্চার হারিয়ে ফেলে। মধু ব্যবহার করতে পারলে ত্বক ভালো থাকবে। মধু ন্যাচারাল ময়েশ্চারাইজারের কাজ করে। মধুর সঙ্গে অল্প আমন্ড অয়েল অথবা ডিমের কুসুম মিশিয়ে প্রতিদিন মুখে লাগান ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাড়িতে প্রি-বাথ ট্রিটমেন্টের জন্য বেসন, সামান্য দুধ বা দই হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করুন। হাত, পা, গলা ও ঘাড়ে ভালো করে এই পেস্ট লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে আস্তে আস্তে ঘষতে থাকুন। গোসলের সময় পুরো পেস্টটা ধুয়ে ফেলুন। বেসন, হলুদের এই পেস্ট ক্লিনজারের কাজ করে। সাবান না ব্যবহার করলেও চলে।

নির্জীব ত্বকে ক্লান্তিভাব দূর করতে মুসুর ডালের পেস্ট ও ধনেপাতার রস মিশিয়ে মুখে আধ ঘণ্টা লাগিয়ে রাখুন। পরে ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন। ডাবের পানি, গোলাপ জল, পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। আধঘণ্টা পর ধুয়ে ক্রিম লাগান। মুখের ছোপ দূর করতে টমাটো জুস, কাঁচা হলুদের রস ভূসিসমেত আটা মিশিয়ে মুখে, গলায় লাগান। গোলাপজল দিয়ে মুছে নিন।

তৈলাক্ত ত্বকে পাতিলেবুর রস, নিমপাতার রস, মুলতানি মাটি মিশিয়ে পুরো মুখে লাগান। আধাঘণ্টা পর ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন। কাচা হলুদের রস, মুলতানি মাটি মিশিয়ে মুখে লাগান। প্যাক শুকিয়ে গেলে গোলাপজল দিয়ে মুছে নিন। কমলালেবুর খোসা বাটা, চালের গুঁড়ো সমপরিমাণ মিশিয়ে লাগান। প্যাক আধা শুকনো হলে প্রথমে দুধ লাগিয়ে স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন।

এ সময় ত্বকে ময়েশ্চারের অভাব দেখা যায়, সঙ্গে সঙ্গে রক্ত সঞ্চালনও ব্যাহত হয়। এর ফলে শরীরের অন্যান্য অংশের তুলনায় পায়ের গোড়ালির ত্বক রুক্ষ ও ফেটে যায়। ডেড সেল জমতে শুরু করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে সামান্য গরম পানিতে ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। পা ডোবানোর আগে পানিতে কোর্স সল্ট ও শ্যাম্পু মেশান। স্ক্রাবারের সাহায্যে গোড়ালি ঘষে ডেড সেল ঝরিয়ে ফেলুন। মেটাল স্ক্রাবার ব্যবহার করবেন না। পা পরিষ্কার করার পরে ক্রিম ম্যাসাজ করুন। ক্রিম লাগানোর পর পরিষ্কার কাপড় দিয়ে গোড়ালি ব্যান্ডেজ করে রাখুন। এর ফলে পায়ে ক্রিম লেগে থাকবে। এক সপ্তাহ প্রতিদিন এইভাবে পায়ের যত্ন নিলে পা ভালো থাকবে। পায়ের ফাটা অংশে পেঁয়াজের রস লাগান।

কমলালেবুর রস ও ওটমিল সমপরিমাণে মিশিয়ে লাগান। পাকা পেঁপে চটকে মধু মিশিয়ে মুখে, হাতে, গলায় লাগান। বিশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। গোলাপের পাপড়ি, দুধের সর বাটা, মধু মিশিয়ে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

এছাড়া ফাটা জায়গায় মধুও লাগাতে পারেন। ফাটা জায়গায় ময়লা ঢুকলে লবণ ও ঘিয়ের মিশ্রণ দিয়ে ঘষুন। পরিষ্কার হয়ে যাবে। আজকাল বিভিন্ন পার্লারে ফুট স্পার ব্যবস্থা রয়েছে। ফুট স্পাতে পায়ের এক্সফোলিয়েশন এবং ম্যাসাজ করা হয়। ফলে শুধু ক্লান্তি দূর হয় না, আপনার ব্লাড সার্কুলেশন ভালো করে, মাসল টোনড করে এবং আপনাকে রিল্যাক্স করতে সাহায্য করে।



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK