Mountain View
কাউখালীতে প্রতিবন্ধী ও ছিন্নমূল শিশুদের ভালোবাসা দিবস উদ্যাপন


প্রকাশ : ফেব্রুয়ারি ১৪, ২০১৬ , ৫:৪৬ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

সৈয়দ বশির আহম্মেদ, কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি ॥
ভালোবাসা শব্দটি খুবই সহজেই তারুণ্যের সহজাত প্রবৃদ্ধির সঙ্গে মিশে যায়। কেননা জন্মের পর থেকেই মানুষের বেড়ে ওঠা হয় ভালোবাসাকে কেন্দ্র করেই। আর তাই ভালোবাসার বিশেষ দিনটি নিয়ে পিরোজপুরের কাউখালীতে প্রতিবন্ধী স্কুলের উদ্যোগে দিনব্যপি উপজেলার আমরাজুড়ীর সন্ধ্যা নদীর তীরে জেগে ওঠা চড়ে আবাসন প্রকল্পে বসবাসরত প্রতিবন্ধী ও ছিন্নমূল শিশুদের নিয়ে ভালোবাসা দিবসে রবিবার ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করা হয়, যার মধ্যে ছিল-প্রতিবন্ধীদের ফুলের শুভেচ্ছা, মিষ্টি ও ফল বিতরণ, শিশুদের মধ্যে খেলনা সামগ্রী বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৌকা ভ্রমণ। এ অনুষ্ঠানের আয়োজক প্রতিবন্ধী স্কুলের প্রতিষ্ঠাতা শিক্ষানুরাগী আঃ লতিফ খসরু। ঐদিন ৫০জন প্রতিবন্ধী ও ছিন্নমূল শিশুদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। তাদের মিষ্টি ও ফল দিয়ে আপ্যায়ন করা হয়। আগত শিশুদের হাতে তুলে দেওয়া হয় খেলনা। এ সময় শিশুরা নেচে গেয়ে হৈ-হুল্লোল করে দিনটি উদ্যাপন করে। পরে প্রতিবন্ধী ও ছিন্নমূল শিশুদের নিয়ে সন্ধী নদীতে নৌকায় ভ্রমণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন ২নং আমরাজুড়ী ইউনিয়নের চেয়ারম্যান কৃষ্ণ লাল গুহ, আবাস প্রকল্পের সভাপতি চান মিয়্রা ও ছিন্নমূল শিশুদের অভিভাবকগন। বাক প্রতিবন্ধী শারমিনের মা মনজিল (৪০) বলেন, মোর সোয়ামি বাক বোবা, মোর চাইরঠা মাইয়া পোলাও বোবা, মোগের মাইয়্যা পোলারে যহন কেউ জিগায় না হেই সময় মোগো খসরু ভাই আইয়া ওগো ফুল দেছে, ওগো মিষ্টি খাও আইছে হেইতেই মোরা খুশি।
প্রতিবন্ধী স্কুলের প্রতিষ্ঠাতা আঃ লতিফ খসরু বলেন, ভালোবাস কোন নির্দিষ্ট কোন ব্যাখ্যা নেই। তবে ভালোবাস আছে বলেই মানুষ বেঁেচে আছে। আমাদের দেশে এই দিবসটি নানাভাবে নানান ঢঙে পালিত হয়। ১৪ ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস পালিত হলেও এটা আসলে চিরন্তন, প্রতিদিনের প্রতিমুহুর্তের। ভালোবাসার জন্য সব দিনই সমান। তবে বিশেষ একটি দিনে সব মানুষের সাথে সুখ-দু:খ, ভালোবাসা ভাগাভাগি করে নেয়া। ভালোবাসা দিবস হয়তো আমাদের ভালোবাসায় রাঙিয়ে যাবে কিন্তু ভালোবাসা প্রতিদিনের জীবনের গতি নির্ধারণ করে ভালোবাসা মানুষ বেঁচে থাকে ভালোবাসায়। ভালোবাসার শব্দটির সাথে কেমন যেন মায়া জড়িয়ে থাকে। সবসময় এটা এমন-ই একটি শব্দ যার প্রতি শ্রদ্ধা থাকে সবময়। প্রতিটি মানুষের জীবনে প্রেম আসে, ভালোবাস আসে। মানুষের জীবনে ভালোবাসা শব্দটির মূল্য অনেক বেশি। আমি এর যথার্থ মূল্যায়ন করি। আমি মনে করি ভালোবাসা শুধু বিশেষ দিনের জন্যই নয়। মানুষের প্রতিন মানুষের ভালোবাসা থাকবে সবসময়, সবখানে। ভালোবাসা দিবস মানেই যে, প্রেমিকার প্রতি প্রেমিকের ভালোবাসা। এটা মানতে রাজি নই আমি।
ভালোবাসা দিবস বলতে কিছু নাই জেনেই, আমরা যখন সবাই সবাইকে নিয়ে ব্যস্ত ঠিক সেই মূহুর্তে সুবিধা বঞ্চিত হত-দরিদ্র প্রতিবন্ধী ও ছিন্নমূল শিশুদের সাথে আনন্দ ভাগাভাগি করে নিতেই আমার এ উদ্যোগ। মা হীন পৃথিবী আমি কল্পনাও করতে পারতাম না। সেই মা এখন আমার আর নেই। এই দিনে উপজেলার বাশুরী গ্রামের মৃত দেরাগ আলীর স্ত্রী শতবর্ষী মকিমোন্নেছাকে ঘিরে আমার ভালোবাসা উজাড় করে দিলাম। আর তার মাঝে খুঁজে পেলাম আমার মাকে। আর এ প্রতিবন্ধী ছিন্নমূল শিশুদের মাঝে খুজে পেলাম অনাবিল আনন্দ আর ও খুশি। কোন কিছু চাওয়া ও পাওয়ার জন্য এ কাজটি আমি করিনি। নিজেকে দায়বোধ ও ওদের প্রতি গভীর ভালোবাসা থেকে এ কাজটি করেছি। আসুন সবাইমিলে ওদের জন্য কিছুটা সময় দেই। দাড়াই ওদের পাশে।



পুরোন সংবাদ দেখুন

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK