Mountain View
অপরাধ সংক্রান্ত তথ্য আসছে মোবাইল অ্যাপসে


প্রকাশ : আগস্ট ৫, ২০১৬ , ৮:২৮ অপরাহ্ণ
প্রথম সংবাদ ডেস্ক

প্রথম সংবাদ ডেস্ক ॥ সন্ত্রাস ও জঙ্গিবাদসহ বিভিন্ন অপরাধ সংক্রান্ত তথ্য মোবাইল অ্যাপস’র মাধ্যমে সংগ্রহ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দেশের বিভিন্নস্থান থেকে অপরাধ সংক্রান্ত এসব তথ্য দিয়ে সহায়তা করছেন সাধারণ মানুষ।
আইনশৃঙ্খলা বাহিনীর একটি সূত্রে জানা গেছে, অ্যাপস’র মাধ্যমে পাওয়া এসব তথ্য গুরুত্বের সঙ্গে যাচাই-বাছাই করে এর অনুসন্ধান শুরু করা হচ্ছে।

র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব) তৈরি ‘রিপোর্ট টু র্যাব’ এবং পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের তৈরি ‘হ্যালো সিটি’ অ্যাপসের মাধ্যমে এ সব তথ্য সংগ্রহ করা হচ্ছে।

জানা যায়, ‘রিপোর্ট টু র্যাব’ অ্যাপস এর মাধ্যমে বৃহস্পতিবার (০৪ আগস্ট) পর্যন্ত ৬ হাজার ৩৫৬ টি তথ্য এসেছে। এর মধ্যে জঙ্গি হামলা সংক্রান্ত ১২০টি, জঙ্গি সংক্রান্ত তথ্য ৪৩২টি, সোশ্যাল মিডিয়া ওয়াচ ২৪৯টি, মিসিং পারসন ইনফরমেশন সংক্রান্ত ১৭৬টি, খুন সংক্রান্ত ৯১টি, ডাকাতি সংক্রান্ত ১৪৩টি, মাদক সংক্রান্ত ৯২১টি, অপহরণ সংক্রান্ত ৬৩টি এবং অন্যান্য অপরাধ সংক্রান্ত ৪ হাজার ১৫৫টি তথ্য পাওয়া গেছে।

র্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক (এএসপি) মিজানুর রহমান ভূঁইয়া বাংলানিউজকে বলেন, রিপোর্ট টু র্যাব অ্যাপস এর মাধ্যমে বিভিন্ন অপরাধ সংক্রান্ত তথ্য পাওয়া যাচ্ছে। সারা দেশ থেকে ভালো সাড়া পাচ্ছি আমরা।

সংগ্রহীত তথ্য যাচাই-বাছাই করে র্যাবের অন্যান্য ব্যাটালিয়নে পাঠানো হচ্ছে। তারা সেখান থেকে অনুসন্ধানের কাজ করছে বলেও জানান তিনি।

চলতি বছরের ১১ জুলাই র্যাবের পক্ষ থেকে ‘রিপোর্ট টু র্যাব’ অ্যাপসটি উদ্বোধন করা হয়।

এদিকে, চলতি বছরের ৩১ জুলাই ডিএমপি’র পক্ষ থেকে ‘হ্যালো সিটি’ অ্যাপসটি উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর থেকে বৃহস্পতিবার (০৪ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত ৩৪৬টি তথ্য এসেছে ‘হ্যালো সিটি’ অ্যাপস-এ। এর মধ্যে জঙ্গি সন্দেহে ১৩৬টি, সাইবার ক্রাইম সংক্রান্ত ৮৭টি, অস্ত্র ও বিষ্ফোরক এবং মাদক সংক্রান্ত ৮৩টি এবং ট্রান্সন্যাশনাল সংক্রান্ত ৩৭টি গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত উপ কমিশনার ও বোমা ডিস্পোজাল ইউনিটের প্রধান সানোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, চাহিদামত তথ্য প্রদানের এমন একটা সহজ অ্যাপ পেয়ে অনেকেই অ্যাপের মধ্যেই ধন্যবাদ পাঠাচ্ছে, তবে তথ্যও পাঠাচ্ছে অনেকে।

‘সাইবার ক্রাইম নিয়ে বেশি তথ্য আসছে। এর পরের অবস্থান জঙ্গি বিষয়ক তথ্যের।’, যোগ করেন তিনি।



পুরোন সংবাদ দেখুন

সর্বাধিক পঠিত

প্রকাশকঃ মোহাম্মাদ রাজীব ।
সম্পাদকঃ মোস্তফা জামান (মিলন)
প্রধান নির্বাহী সম্পাদকঃ এ এম জুয়েল ।
মোবাইলঃ ০১৭১১৯৭৯৮৪৩
prothomsangbadbd@gmail.com

অফিসঃ প্রথম সংবাদ ডট কম
এক্সট্রিম আনলক, ফাতেমা সেন্টার
দোকান নং ৩১৪, ৪র্থ তলা (বিবির পুকুর পশ্চিম পাড়)
৫২৩ সদর রোড, বরিশাল - ৮২০০
বাংলাদেশ ।

© প্রথম সংবাদ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি Design & Developed By: Eng. Zihad Rana
Copy Protected by ENGINEER BD NETWORK